পরশু থেকে ঢাকা-টু-এমিরেটসের ফ্লাইট চালু

বাংলাদেশ থেকে আরব আমিরাতে ফ্লাইট চলাচলের জন্য এমিরেটস এয়ারলাইন্সকে অনুমতি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

সংস্থাটির চেয়ারম্যান মো. মফিদুর রহমান শুত্রবার বিকেলে বলেন, ২১ জুন থেকে আরব আমিরাতে সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করবে এমিরেটস এয়ারলাইন্স।

‌শুধু ট্রানজিট যাত্রীরা এবং সেখানে বসবাসকারীরা ওই ফ্লাইটে যাওয়ার অনুমতি পাবেন। এছাড়া কেউ ওই ফ্লাইটে চলাচল করতে পারবেন না।’

করোনাভাইরাস মহামারীতে তিন মাস ব্ন্ধ থাকার পর গত বুধবার বাংলাদেশ থেকে শুধু যুক্তরাজ্য ও কাতারে আন্তর্জাতিক নিয়মিত যাত্রীবাহী ফ্লাইট চলাচল শুরু হয়েছে।

ওই দিন প্রথম প্রহরে কাতার থেকে ঢাকায় কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট এসে আবার ঢাকা থেকে যাত্রী নিয়ে কাতার ফিরে যায়। ২১ জুন ঢাকা থেকে লন্ডনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নিয়মিত ফ্লাইট চালানো শুরু করবে।

করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় গত ১৬ মার্চ থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের অন্য সব দেশের সঙ্গে বাংলাদেশের নিয়মিত ফ্লাইট চলাচল বন্ধ হয়ে যায়। পরে অন্যান্য দেশের সঙ্গেও ফ্লাইট বন্ধ রাখা হয়।

বাংলাদেশের সঙ্গে ফ্লাইট চলাচল হয় এমন ১৭টি দেশের মধ্যে এখন কেবল চীনের সঙ্গেই প্যাসেঞ্জার ফ্লাইট চালু রাখা হয় সীমিত পরিসরে।

কয়েক ধাপে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ গন্তব্যে যাত্রীবাহী বিমান চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর পর ১ জুন থেকে দেশের ভেতরে তিনটি রুটে বিমান চলাচল শুরু হয়। তবে আন্তর্জাতিক রুটে নিয়মিত ফ্লাইট চলাচলে ১৫ জুন পর্যন্ত নিষেধাজ্ঞা থাকে।

এখন আন্তর্জাতিক রুটে নিয়মিত যাত্রীবাহী ফ্লাইট চলাচল শুরু হলেও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) বেঁধে দেওয়া স্বাস্থ্য সুরক্ষার নিয়ম মেনেই কাজ চালাতে হবে এয়ারলাইন্সগুলোকে।

বেবিচক বলেছে, ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে সব এয়ারলাইন্স ও যাত্রীদের শারীরিক দূরত্ব ও পরিচ্ছন্নতার বিধি মেনে চলতে হবে। এয়ারক্রাফটের ধারণক্ষমতার ৭৫ শতাংশের বেশি যাত্রী নেওয়া যাবে না। যাত্রীদের বসার ক্ষেত্রে দূরত্ব নিশ্চিত করতে হবে। যাত্রীদের মাস্ক ও হ্যান্ড গ্লাভস দিতে হবে। আসা যাওয়ার আগে এয়ারক্রাফট ‘স্যানিটাইজ’ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published.